IRDAI Sets Modern Rules for Faster Health Insurance Claims

Get Jobs
By -
0

IRDAI দ্রুত স্বাস্থ্য বীমা দাবির জন্য নতুন নির্দেশিকা 


ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই) সম্প্রতি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিবৃতি প্রকাশ করেছে যার লক্ষ্য ভারতে স্বাস্থ্য বীমা পরিষেবাগুলিকে আরও দক্ষ এবং কার্যকর করা। এই পরিবর্তনটি পলিসিধারকদের জন্য নগদবিহীন দাবির প্রক্রিয়াকে সহজ এবং দ্রুততর করার জন্য এবং বীমা কোম্পানিগুলিকে কঠোর প্রতিক্রিয়ার সময় অনুসরণ করার জন্য বোঝানো হয়েছে।
www.getjobs.org.in/2024/05/irdai-sets-modern-rules-for-faster-insurance-claims.html

100% নগদহীন দাবি নিষ্পত্তি


নতুন নিয়মে বলা হয়েছে যে সমস্ত বীমা কোম্পানিকে নগদ ব্যবহার না করেই সমস্ত দাবি নিষ্পত্তি করার চেষ্টা করতে হবে। অর্থাৎ, নগদ প্রয়োজন এমন লেনদেনগুলি খুব কমই এবং খুব বিশেষ পরিস্থিতিতে হওয়া উচিত। এই নিয়মগুলির মূল লক্ষ্য হল পলিসিধারীদের চিকিত্সার পরে অর্থ ফেরত পাওয়ার জন্য এটিকে অনেক কম প্রয়োজনীয় করে তোলা। এটি প্রক্রিয়াটিকে আরও সহজ এবং রোগী-বান্ধব করে তুলবে।

দাবি প্রক্রিয়াকরণের জন্য কঠোর সময়রেখা


নতুন নিয়মের সাথে, বীমা কোম্পানিগুলিকে নগদহীন দাবি অনুমোদনের অনুরোধগুলি পাওয়ার এক ঘন্টার মধ্যে উত্তর দিতে হবে। চিকিৎসা পরিস্থিতিতে, যেখানে সময় প্রায়ই গুরুত্বপূর্ণ, এই দ্রুত প্রতিক্রিয়া খুবই গুরুত্বপূর্ণ। এছাড়াও, মুক্তির পদ্ধতির জন্য, হাসপাতালের কাছ থেকে অনুরোধ পাওয়ার তিন ঘন্টার মধ্যে চূড়ান্ত অনুমোদন দেওয়া উচিত।

বিলম্বের জন্য শাস্তি


যদি কোনো বীমা কোম্পানি ডিসচার্জ অনুমোদনের জন্য তিন ঘণ্টার সীমা পূরণ না করে, IRDAI তাদের বিলম্বের কারণে যে কোনো অতিরিক্ত খরচের জন্য অর্থ প্রদান করে। বীমাকারীর নিজস্ব তহবিল, বিশেষ করে তার শেয়ারহোল্ডারদের তহবিল, এই খরচগুলির জন্য অর্থ প্রদান করবে। এটি নিশ্চিত করার জন্য যে পলিসিধারীরা বিলম্বের কারণে অর্থ হারাবেন না।

নীতি বাতিলকরণ এবং গ্রেস পিরিয়ড অ্যাডজাস্টমেন্ট


উপরন্তু, বিজ্ঞপ্তিটি গ্রাহকদের জন্য সহজ করে তোলে যারা তাদের বীমা বাতিল করতে চান। আপনাকে থামাতে যে সময় দিতে হবে তা 15 দিন থেকে কেটে 7 দিন করা হয়েছে। একটি লিখিত বিজ্ঞপ্তি এখন যথেষ্ট। মাসিক প্রিমিয়ামের জন্য, দেরিতে পেমেন্ট করার জন্য আপনার কাছে 15 দিন আছে। ত্রৈমাসিক প্রিমিয়ামের জন্য, আপনার কাছে 30 দিন আছে। এই ধারাটি ভোক্তাদেরকে তাদের বীমা কভারেজকে অবিলম্বে প্রভাবিত না করে কীভাবে তাদের অর্থ পরিচালনা করে তাতে কিছুটা স্বাধীনতা দেয়।

IRDAI সম্পর্কে তথ্য


প্রতিষ্ঠা ও উদ্দেশ্য:

a. 1999 সালে প্রতিষ্ঠিত।

b. হায়দ্রাবাদ, ভারতে অবস্থিত।

c. ভারতে বীমা এবং পুনঃবীমা শিল্পকে নিয়ন্ত্রণ করে এবং প্রচার করে।

মিশন এবং উদ্দেশ্য:

i. পলিসিধারকের স্বার্থ রক্ষা করে।

ii. বীমা খাতের বৃদ্ধি ও উন্নয়ন নিশ্চিত করে।

ভোক্তা সুরক্ষা উদ্যোগ:

a. "বিমা বেমিসাল" ভোক্তা শিক্ষার ওয়েবসাইট চালু করেছে।

b. পলিসি বাতিলকরণের জন্য একটি 15-দিনের "ফ্রি লুক পিরিয়ড" চালু করেছে, যা গ্রাহকের অধিকার বৃদ্ধি করেছে৷

প্রযুক্তিগত অগ্রগতি:

a. ইন্স্যুরেন্স রিপোজিটরি সিস্টেম প্রবর্তন।

b. ইলেকট্রনিক স্টোরেজ এবং বীমা পলিসি পরিচালনার সুবিধা দেয়।
Tags:

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!